রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
বিশ্রাম বেশি হয় যে ১০ কাজে

বিশ্রাম বেশি হয় যে ১০ কাজে

image-39287-1475040138ডেইলি চিরন্তন:রতিনিয়ত কঠোর পরিশ্রমের পর শরীর ও মনকে খানিকটা হলেও বিশ্রাম দেওয়ার প্রয়োজন পড়ে। বিশ্রামে শারীরিক ক্লান্তি ও মানসিক অবসাদ দূর হয়ে যায়। এর ফলে আমরা আবার নতুন করে কাজ করার অনুপ্রেরণা পাই। অনেকেই মনে করেন, ঘুমে বিশ্রাম বেশি মেলে। কেউ কেউ আবার বই পড়া, গান শোনাসহ নিজের মতো করে থাকাকে বিশ্রাম হিসেবে দেখেন। এবার এ নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরাও।

সম্প্রতি যুক্তরাজ্যের একদল গবেষক যেসব কাজে বেশি বিশ্রাম পাওয়া যায় তার একটি তালিকা তৈরি করেছেন। গবেষকরা ১৮ হাজার মানুষের ওপর বিশ্বের সবচেয়ে বড় এই গবেষণাটি চালিয়েছেন। এই জরিপটির নাম দেওয়া হয়েছে- ‘দ্য রেস্ট টেস্ট’ বা ‘বিশ্রামের পরীক্ষা।’

যুক্তরাজ্যে হাব্বার নামের একটি গবেষণা প্রতিষ্ঠান এই জরিপটি চালিয়েছে।

এই জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়েছিলো- কোন তিনটি কাজ করলে তারা সবচেয়ে বেশি বিশ্রাম হচ্ছে বলে মনে করেন।

জরিপের ফলাফলে নিচের ১০টি কাজের কথা বেরিয়ে এসেছে।

১. পড়া
পড়া জরিপে সবচেয়ে উপরে উঠে এসেছে পড়া। ৫৮ শতাংশ লোক বলেছেন, বই পড়ার সময়ে তারা মনে করেন যে সবচেয়ে বেশি বিশ্রাম হচ্ছে।

২. প্রাকৃতিক পরিবেশে থাকা
অনেকে মনে করেন, প্রাকৃতিক পরিবেশে থাকলে সেটা মন ও শরীরের ওপর থেরাপির মতো কাজ করে। পুরুষদের তুলনায় নারীরা এটাকে বেশি বেছে নিয়েছেন।

৩. নিজের মতো করে থাকা
কোন বন্ধুর সঙ্গে দেখা করা। কিংবা পরিবারের সঙ্গে সাক্ষাত করার বিষয়টি এসেছে তালিকার অনেক নিচে। এমনকি যারা বহির্মুখী তারাও নিজের মতো করে থাকার কথা বলেছেন। তারা মনে করেন, অন্যদের সঙ্গে থাকার চেয়ে একা একা নিজের মতো করে থাকা অনেক বেশি বিশ্রামের। বিশেষ করে নারীরা এবং যাদের বয়স ৩০ এর নিচে তারাই এই অপশনটি বেশি বেছে নিয়েছে।

৪. গান শোনা
নারীদের তুলনায় পুরুষরা এটা বেশি পছন্দ করেন। তরুণদের মধ্যেও এই গান শোনার প্রবণতা বেশি।

৫. সুনির্দিষ্ট কিছু না করা
এটা একটা মজার ব্যাপার। প্রায় প্রত্যেক বয়স গ্রুপই এটা পছন্দ করেছে। তবে ৩১-৪৫ বছর বয়সীরা একটু কম পছন্দ করেছে। কেউ কেউ বলেছেন, কোন কিছু না করে বসে থাকা খুব কঠিন। মজার ব্যাপার হচ্ছে, ৯% মানুষ মনে করে তারা যদি কিছু না করে বসে থাকে তাহলে তারা নিজেদের অপরাধী বলে মনে করে।

৬. হাঁটা
লম্বা পথ ধরে হাঁটা অনেকের কাছেই কখনো বিশ্রামের নয়। কিন্তু অনেকের কাছে সেটা ঠিকই বিশ্রামের। কেউ কেউ মনে করেন, শারীর চর্চ্চার মাধ্যমে তারা তাদের মন পরিষ্কার করতে পারেন। এমনকি ৮% মানুষ মনে করেন, তাদের কাছে দৌড়ানো আরো বেশি বিশ্রামের।

৭. গোসল করা
বয়সের সঙ্গে সঙ্গে গোসল করার আগ্রহ কমে যায়। দেখা গেছে, গোসল করার ব্যাপারে ৬০ বছরেরও বেশি বয়সীদের চেয়ে ১৮-৩০ বছর বয়সী লোকদের আগ্রহ দ্বিগুণ।

৮. দিবাস্বপ্ন দেখা
মনকে ঘুরে বেড়াতে দেওয়া মানুষের স্বাস্থ্যের জন্যে কতোটা ভালো সে বিষয়ে মনোবিজ্ঞানীদের মধ্যে বহুদিন ধরে বিতর্ক হয়েছে। নেতিবাচক চিন্তাভাবনার কারণে মানুষের বিষণ্ণ হওয়া একটি স্বাভাবিক বিষয়। তবে কল্পনা বিলাসিতা মানুষের মনের একটি স্বাভাবিক প্রবণতা। এটি আপনার জন্যে ভালোও হতে পারে।

৯. টিভি দেখা
এ বিষয়ে পুরুষদের তুলনায় নারীর আগ্রহ বেশি। বয়স্কদের তুলনায় এ বিষয়ে আগ্রহ বেশি কম বয়সীদের। তবে বই পড়া থেকে এটি অনেক পিছিয়ে, সব বয়সী মানুষের কাছেই।

১০. মেডিটেশন
আধুনিক কালে এই মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। ১০টি কাজের তালিকায় উঠে এসেছে এটি। দেখা গেছে, বাগান করা, বন্ধুর সঙ্গে আড্ডা মারা অথবা সেক্স করার চাইতেও এটি বেশি জনপ্রিয়।

সূত্র: বিবিসি বাংলা।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo